শুক্রবার, 23 ফেব্রুয়ারী 2024

অত্যন্ত নাজুক অবস্থায় কানাডার আবাসন খাত

মঙ্গলবার, 12 অক্টোবার 2021 02:33
ফিডব্যাক দিন
(0 votes)

নিজস্ব প্রতিবেদক

 

বিনিয়োগ অত্যন্ত লাভজনক হওয়ায় কানাডার আবাসন খাতে অনিয়মের ছড়াছড়ি চলছে। বাড়ী বেচাকেনার সময় অনেক ক্ষেত্রেই নিয়ম কানুন অনুসরণ করা হচ্ছে না। বিভিন্ন দেশ থেকে পাচার হয়ে আসা এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে ব্যবহারের অর্থ বিনিয়োগের বিষয়টি বিবেচনা করলে এ খাত অত্যন্ত নাজুক অবস্থায় রয়েছে বলে সংশ্লিষ্ট পক্ষগুলোর যোগাযোগে জানা গেছে। আকার বিবেচনায় দেশের আবাসন খাতে বিপুল পরিমাণ অর্থ লেনদেন এবং হাত বদলানো অতি সাধারণ ঘটনা। এ কারণে বিদেশ থেকে পাচার হয়ে বা সন্ত্রাসী কর্মকাণ্ডে ব্যবহারের উদ্দেশ্যে আসা অর্থ বিনিয়োগের বিষয় বিবেচনায় নিলে এটিকে অত্যন্ত অরক্ষিত একটি খাত বলে সরকারের অর্থ বিভাগ চিহ্নিত করেছে।

 

কেউ পরিচয় এবং অর্থের উৎস লুকিয়ে আবাসন খাতে বিনিয়োগ করতে চাইলে প্রচলিত ব্যবস্থায় সেটা করতে পারে। তৃতীয় পক্ষের মাধ্যমে বা বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে ব্যবহার করে এটা সম্ভব বলে অর্থ বিভাগের এক প্রতিবেদনে বলা হয়েছে।

 

ফেডারেল আইন অনুযায়ী, আবাসন খাতের বিক্রয় প্রতিনিধিরা ক্রেতাদেরকে যথাযথভাবে সনাক্তকরণের পাশাপাশি তাঁদের অর্থের উৎস এবং সন্দেহজনক লেনদেন ফিনট্র্যাক (Financial Transactions and Report Analysis Centre)-কে জানাতে বাধ্য। কিন্তু আবাসন খাত সমিতির (Canadian Real Estate Association) পক্ষ থেকে অনেক ক্ষেত্রেই নিয়ম মানা সম্ভব হচ্ছে না বলে অর্থ পাচার রোধে নিয়োজিত সরকারী সংস্থা (ফিনট্র্যাক)-কে জানানো হয়েছে এবং প্রচলিত নিয়ম মেনে আর্থিক লেনদেন নিশ্চিত করা এ খাতের অন্যতম বড় চ্যালেঞ্জ বলে উল্লেখ করা হয়েছে।

 

আইন অনুযায়ী এসব লেনদেন নিশ্চিত করতে ফিনট্র্যাক সংশ্লিষ্ট প্রতিনিধিদেরকে তাঁদের আইনী বাধ্যবাধকতা এবং দায়িত্ব সম্পর্কে সচেতন করতে বিভিন্ন উদ্যোগ নেয়। এরই অংশ হিসেবে আবাসন খাত সমিতির সাথে নিয়ন্ত্রক সংস্থা যৌথভাবে কাজ শুরু করে এবং সমিতির অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম পর্যালোচনা করে এ বিষয়ে তাদের প্রতিবেদন দেয়।

 

ফিনট্র্যাক এ সংক্রান্ত নির্দেশিকার ব্যাখ্যা দেয়ার পাশাপাশি সমিতির সদস্যদের জন্য বিভিন্ন কর্মশালার আয়োজন করে। এসব উদ্যোগ সত্ত্বেও বাড়ী বেচাকেনার লেনদেন সম্পাদনের ক্ষেত্রে সংস্থার নির্দেশিকা বাস্তবায়নে অনিশ্চয়তা দেখা দিয়েছে। আবাসন খাত সমিতির পক্ষ থেকে ফিনট্র্যাকের কাছে কিছু কিছু ক্ষেত্রে অর্থ পাচার বিরোধী নীতির ব্যাখ্যা জানতে চাওয়া হলেও থেকে প্রয়োজনীয় সহযোগিতা পাওয়া যাচ্ছে না বলে উল্লেখ করা হয়েছে।

 

সার্বিকভাবে এ খাতে নিয়ম মানার প্রবণতা কম, এ কথা উল্লেখ করে সমিতির সহ-সভাপতি র‍্যান্ডাল ম্যাককুলে এর অন্যতম কারণ হিসেবে বলেন, আবাসন খাত একটি শিল্প হলেও এটি ভিন্নভাবে পরিচালিত হয় এবং এ ব্যবসার ধরণের সাথে কিছু কিছু আইনের সামঞ্জস্যের অভাব রয়েছে।

 

উদাহরণ টেনে তিনি বলেন, “নিয়ম অনুযায়ী কোন ব্যক্তি কয়েক বছরের মধ্যে দু’টো লেনদেন করলেও সেটাকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ বিবেচনা করা হয়েছে এবং বিষয়টাকে বাড়তি পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। কিন্তু একটি পরিবারের পক্ষে স্বল্প সময়ের ব্যবধানে একটা বাড়ী বিক্রি করে অন্য আরেকটি বাড়ী কেনা খুবই সাধারণ ঘটনা।“ আলোচনার মাধ্যমে ফিনট্র্যাকের এ ব্যবসার ধরণ বোঝার যথেষ্ট সুযোগ রয়েছে বলে মনে করেন ম্যাককুলে।

 

টরন্টো রিয়েল এস্টেট বোর্ডের তথ্য অনুযায়ী, বৃহত্তর টরন্টো এলাকায় বাড়ীর গড় মূল্য গত এক বছরে প্রায় ১৭ শতাংশ বেড়েছে এবং জুন মাসে সব ধরণের বাড়ীর গড় মূল্য ছিলো প্রায় সাড়ে সাত লাখ ডলার। কানাডার কয়েকটি প্রধান শহর বিশেষ করে বৃহত্তর টরন্টো এবং ভ্যানকুবারে তীব্র প্রতিযোগিতার মুখে অনেকেই বাজার দরের চেয়ে অনেক বেশী দামে বাড়ী কিনছেন।

 

বাড়ীর দামে ঊর্ধ্বগতি, আবাসন খাতে ক্রমাগত বাড়তে থাকা ঋণ এবং কম সুদের হার আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য বড় ধরণের ঝুঁকি তৈরি করেছে। সরকারী পরিসংখ্যান অনুযায়ী, ২০১৫ সালের শেষ নাগাদ আবাসন খাতে কানাডিয়ানদের ঋণ দাঁড়ায় এক দশমিক ২৬ ট্রিলিয়ন এবং ভোগ্যপণ্য খাতে এ পরিমাণ আরও ৫৭৪ বিলিয়ন ডলার।

 

এ পরিস্থিতিতে আবাসন খাতে লাগাম টেনে ধরতে ঋণ বিতরণ ব্যবস্থায় অনিয়ম ঠেকাতে নজরদারী কড়াকড়ি করার ঘোষণা দেয় আর্থিক প্রতিষ্ঠানসমূহের তত্ত্বাবধায়কের কার্যালয় (The Office of the Superintendent of Financial Institutions)। ঋণ গ্রহীতার আয় বিশেষ করে বিদেশ থেকে আসা অর্থের ক্ষেত্রে কোন অনিয়ম হচ্ছে কিনা তা খতিয়ে দেখতে ব্যাংক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানসমূহকে তাগিদ দিয়েছে তত্ত্বাবধায়কের কার্যালয়।

 

পড়া হয়েছে 31 বার

আপনার মতামত জানান...

আপনার মতামত জানানোর জন্য ধন্যবাদ

ads

পুরনো খবর খুঁজুন

« February 2024 »
Mon Tue Wed Thu Fri Sat Sun
      1 2 3 4
5 6 7 8 9 10 11
12 13 14 15 16 17 18
19 20 21 22 23 24 25
26 27 28 29      
স্বত্ব © Canadar Khobor Inc.
সম্পাদকঃ শাহানা খান
নির্বাহী সম্পাদকঃ শাহরিয়ার সোহেব
ইমেইলঃ এই ইমেইল ঠিকানাটি spambots থেকে রক্ষা করা হচ্ছে। এটি দেখতে হলে আপনার জাভা স্ক্রিপ্ট সক্রিয় থাকতে হবে।
ফোনঃ +1 (647) 716-4529, +1 (416) 320-3070