শুক্রবার, 23 ফেব্রুয়ারী 2024

কানাডিয়ানদের বাড়ি কেনার স্বপ্নের অপমৃত্যু ঘটছে

মঙ্গলবার, 12 অক্টোবার 2021 01:44
ফিডব্যাক দিন
(0 votes)

নিজস্ব প্রতিবেদক

 

নিজের একটা বাড়ি কেনা কানাডিয়ানদের জীবনে অন্যতম বড় স্বপ্ন। কিন্তু দিন দিন মানুষের এ স্বপ্নের অপমৃত্যু ঘটছে, এ মন্তব্যের কারণে বিবাদে জড়িয়ে পড়েছে আবাসন খাতে প্রতিনিধিত্বকারী অন্টারিও প্রদেশের শীর্ষ দু’টি সংগঠন।

 

অন্টারিও রিয়েল এস্টেট এসোসিয়েশনের প্রধান নির্বাহী কর্মকর্তা টীম হুদাক আবাসন খাতের ওপর এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করতে গিয়ে বলেন, “আমি মনে করি তরুণ প্রজন্মের জন্য বাড়ি কেনার স্বপ্ন দ্রুত শেষ হয়ে যাচ্ছে। জীবনের অন্যতম বড় স্বপ্ন বাড়ি কেনার বিষয়টি যেন আগামী প্রজন্মের জন্য দুঃস্বপ্নে পরিণত না হয় সেটা আমরা নিশ্চিত করতে চাই।“

 

হুদাকের এ মন্তব্যের সমালোচনা করে টরন্টো রিয়েল এস্টেট বোর্ড বলছে, এটা অত্যন্ত দুঃখজনক যে, এসোসিয়েশন মনে করে মানুষের বাড়ি কেনার স্বপ্নের অপমৃত্যু ঘটছে। কানাডার প্রতিটা শহরে এখনো এ স্বপ্ন বিদ্যমান বলে উল্লেখ করেছে বোর্ড। বোর্ড সভাপতি টিম সাইরিন্স এসোসিয়েশনের সভাপতি ডেভিড রীডকে লেখা চিঠিতে আশংকা প্রকাশ করেছেন, এতে সরকার আগামীতে আরো কঠোর পদক্ষেপ নিতে উৎসাহিত হতে পারে এবং আবাসন খাতের মন্দা আরো দীর্ঘায়িত হবে। এসোসিয়েশনের বক্তব্য ক্রেতাদেরকে ভুল বার্তা দিচ্ছে।

 

তবে রায়ারসন বিশ্ববিদ্যালয়ের শহর গবেষণা ও ভুমি উন্নয়ন কেন্দ্রের গবেষণা প্রতিবেদনে হুদাকের বক্তব্যের প্রতিফলন ঘটেছে। এতে বলা হয়েছে, বৃহত্তর টরন্টো ও হ্যামিল্টন এলাকায় ১৫ থেকে ৩৪ বছর বয়সের তরুণ-তরুণীরা আলাদা বাস করার সামর্থ্য না থাকায় অভিভাবকদের সাথে দীর্ঘদিন বাস করতে বাধ্য হচ্ছে।

 

মাঝারি আয়ের মানুষের জন্য কম বাজেটের বাড়ি সহজলভ্য করতে এসোসিয়েশনের প্রাধান্য দেয়ার বিষয়টি টরন্টো বোর্ডকে উদ্বিগ্ন করে তুলেছে। বোর্ডের আশংকা, এসোসিয়েশনের অবস্থান এবং গবেষণা প্রতিবেদনে তার প্রতিফলন ক্রেতাদের মনস্তত্ত্বের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। বোর্ড মনে করে, আবাসন খাতের সার্বিক উন্নয়নে কাজ করা উচিৎ এসোসিয়েশনের। শুধুমাত্র টরন্টোর দিকে মনোযোগ দেয়া প্রত্যাশিত নয়।

 

অন্টারিও রিয়েল এস্টেট এসোসিয়েশন এবং টরন্টো রিয়েল এস্টেট বোর্ড বিবাদের বিষয়টি উল্লেখ না করে পরে এক যৌথ বিবৃতিতে বলেছে, নিজেদের মধ্যে আলোচনা করে বিষয়টির সমাধান করা হবে। তবে এসোসিয়েশন কেন শুধু টরন্টোর দিকে মনোযোগ দিচ্ছে এ বিষয়ে হুদাক বলেন, “আমি অন্টারিও প্রদেশের ৩৮টি বোর্ডের সাথে কথা বলেছি এবং তাদের সবাই বাজারে সরবরাহ ঘাটতি অন্যতম বড় সমস্যা বলে উল্লেখ করেছে।“

 

নতুন বাড়ি তৈরির সংখ্যা অপ্রতুল এবং দেশের প্রবীণ জনগোষ্ঠীর দীর্ঘ জীবনের কারণে বাজারে পুরনো বাড়ির সরবরাহ কম, একথা উল্লেখ করে প্রগ্রেসিভ কনজারভেটিভ দলের সাবেক নেতা এবং প্রভাবশালী রাজনীতিবিদ হুদাক বলেন, মধ্যবিত্তদের বসবাসের জন্য কম জমিতে বেশী বাড়ি, যেমন টাউন হাউস বা কয়েক তলা ভবনের দারুণ অভাব রয়েছে। মধ্যবিত্তের জন্য বাড়ির সরবরাহ বাড়ানো সময়ের দাবী এবং গবেষণা প্রতিবেদনে এসব বিষয় পরিষ্কারভাবেই উঠে এসেছে।

 

উল্লেখ্য, টরন্টো রিয়েল এস্টেট বোর্ডসহ প্রদেশের ৩৮টি বোর্ডকে প্রতিনিধিত্ব করছে অন্টারিও রিয়েল এস্টেট এসোসিয়েশন। অন্যদিকে, আর্থিক সামর্থ্য, অর্থনীতিতে অবদান এবং ক্ষমতার ভারসাম্যে টরন্টো রিয়েল এস্টেট বোর্ড প্রদেশের অন্যান্য বোর্ডের তুলনায় অনেক বেশী শক্তিশালী।

 

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, তরুণ প্রজন্ম জীবনের কোনো না কোনো পর্যায়ে বাড়ি কেনার স্বপ্ন দেখে। আগামী এক দশকে প্রায় সাত লাখ তরুণ সীমিত সরবরাহ সত্ত্বেও বাড়ি কিনতে চাইবে। এদের অনেককেই সামর্থ্যের থেকে বেশী ঋণের বোঝা টানতে হবে। কেউ কেউ টরন্টো ছেড়ে পার্শ্ববর্তী শহরগুলোতে বাড়ি কিনতে বাধ্য হবে এবং এতে শহর এবং পার্শ্ববর্তী এলাকায় যানজট বাড়বে। বাড়ির উচ্চ মূল্যের সাথে আয়ের সংগতি না থাকার কারণে কানাডার বৃহত্তম শহরে প্রতিভাবান ও দক্ষ কর্মীর অভাব দেখা দিতে পারে।

 

পড়া হয়েছে 26 বার

আপনার মতামত জানান...

আপনার মতামত জানানোর জন্য ধন্যবাদ

ads

পুরনো খবর খুঁজুন

« February 2024 »
Mon Tue Wed Thu Fri Sat Sun
      1 2 3 4
5 6 7 8 9 10 11
12 13 14 15 16 17 18
19 20 21 22 23 24 25
26 27 28 29      
স্বত্ব © Canadar Khobor Inc.
সম্পাদকঃ শাহানা খান
নির্বাহী সম্পাদকঃ শাহরিয়ার সোহেব
ইমেইলঃ এই ইমেইল ঠিকানাটি spambots থেকে রক্ষা করা হচ্ছে। এটি দেখতে হলে আপনার জাভা স্ক্রিপ্ট সক্রিয় থাকতে হবে।
ফোনঃ +1 (647) 716-4529, +1 (416) 320-3070