শুক্রবার, 23 ফেব্রুয়ারী 2024

অনিয়ম কেলেঙ্কারির পর চার ভাগ হচ্ছে টিডিএসবি

বুধবার, 06 অক্টোবার 2021 00:00
ফিডব্যাক দিন
(0 votes)

স্টাফ রিপোর্ট

 

নানা অনিয়ম ও কেলেঙ্কারির পর অন্তর্বর্তীকালীন শিক্ষা পরিচালকের নেতৃত্বে বড় ধরণের পুনর্গঠনের অংশ হিসেবে টরেন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ডকে ভাগ করা হচ্ছে। এ বছরই চারটি শিক্ষাকেন্দ্রে ভাগ হয়ে কাজ শুরু করতে যাচ্ছে কানাডার বৃহত্তম এ বোর্ড। পুনর্গঠনের এ পর্যায়ে টিডিএসবির অধীন ৫৫৮টি স্কুলকে ভাগ করে শিক্ষাকেন্দ্রগুলোর আওতায় আনার প্রক্রিয়া চলছে। অন্তর্বর্তীকালীন শিক্ষা পরিচালক জন মেলয় জানিয়েছেন, ভৌগলিক অবস্থানের ভিত্তিতে স্কুলগুলোকে এসব শিক্ষাকেন্দ্রের আওতায় আনা হচ্ছে না।

 

বিভিন্ন ভাষা, সংস্কৃতি ও আর্থ-সামাজিক বিষয়গুলো বিবেচনায় রেখে প্রতিটা শিক্ষাকেন্দ্র সব ধরণের স্কুলকে প্রতিনিধিত্ব করবে। উল্লেখ্য, নীতি নির্ধারক, পরিচালক ও উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের দুর্নীতি, অসদাচরণ, অনিয়ম এবং দায়িত্ব পালনে অবহেলাসহ বিভিন্ন কেলেঙ্কারির মুখে সরকার সমস্যা সমাধানে টরন্টোর সাবেক মেয়র বারবারা হলের নেতৃত্বে গত বছর মার্চে পরামর্শক কমিটি গঠন করে। কমিটি গত আগস্টে জমা দেয়া প্রতিবেদনে টিডিএসবি ভেঙ্গে দুই বা তিনটি আলাদা এবং ছোট বোর্ড গঠন করার সুপারিশ করে। তবে জন মেলয় জানিয়েছেন, পরিবর্তনগুলো সেসব সুপারিশের ভিত্তিতে করা হচ্ছে এমন নয়। কর্মকর্তা, ট্রাস্টিসহ সংশ্লিষ্ট সবার সাথে আলোচনার পর মনে হয়েছে যে এর ফলে বোর্ড কার্যকর এবং পরিচালনা সহজ হবে। “পুনর্গঠনের পর স্কুলগুলো প্রয়োজনীয় সহযোগিতার জন্য নির্দিষ্ট কেন্দ্রে যোগাযোগ করবে এবং কেন্দ্র সংশ্লিষ্ট স্কুলের বিষয়গুলো দেখাশোনা করবে। এতে আমলাতন্ত্র কমবে এবং বোর্ডের পক্ষে দ্রুত সাড়া দেয়া সম্ভব হবে।”

 

নতুন কাঠামোতে সংশ্লিষ্ট পক্ষগুলোর সাথে বোর্ডের যোগাযোগ সহজ হবে, একথা উল্লেখ করে তিনি বলেন, এর ফলে পরিবর্তন আনাও সহজ হবে। বর্তমান কাঠামোতে স্কুলগুলো থেকে যখন বিভিন্ন বিষয়ে অনুরোধ আসতে থাকে প্রধান কার্যালয়ের কর্মকর্তাদের এসব সমাধানে হিমশিম খেতে হয়। মেলয় জানান, পুনর্গঠনের ফলে আপাতত কোন নতুন নিয়োগের প্রয়োজন পড়ছে না। শুধুমাত্র প্রধান কার্যালয়ে কর্মরত কর্মকর্তাদের দায়িত্ব পুনর্বিন্যাস করা হচ্ছে। পরিকল্পনা অনুযায়ী একজন তত্ত্বাবধায়কের অধীনে ২০টি স্কুল থাকবে। একজন তত্ত্বাবধায়ক বর্তমানে ৩০টি স্কুলের দায়িত্ব পালন করে থাকেন। নতুন কাঠামোতে প্রতিটা শিক্ষাকেন্দ্রে একজন ঊর্ধ্বতন কর্মকর্তার নেতৃত্বে সাতজন তত্ত্বাবধায়ক কাজ করবেন। বারবারা হল তাঁর প্রতিবেদনে স্কুলগুলোতে দৈনন্দিন প্রয়োজন মেটাতে যথেষ্ট সহায়তা দেয়া হচ্ছে না বলে উদ্বেগ প্রকাশ করে টিডিএসবিতে কাঠামোগত পরিবর্তন আনার পরামর্শ দিয়েছিলেন।

 

স্বচ্ছতা ও দায়বদ্ধতা না থাকা এবং বিভিন্ন ক্ষেত্রে পক্ষপাতিত্ব হওয়ায় কাঙ্খিত সফলতা আসছে না বলে মন্তব্য করা হয় প্রতিবেদনে। স্কুলগুলোতে নেতিবাচক প্রভাব ফেলার পাশাপাশি এসব কর্মকাণ্ড বোর্ডের মূল কাজ অর্থাৎ আড়াই লক্ষ কোমলমতি শিশু-কিশোরদের লক্ষ্য অর্জনে বাঁধা হয়ে দাঁড়িয়েছে বলে উল্লেখ করা হয়। এর পরপরই সাবেক শিক্ষা পরিচালক ডোনা কোয়ানের মেয়াদ শেষ হবার ১৮ মাস আগেই পদ থেকে তাঁকে অপসারণ করে শিক্ষা মন্ত্রণালয় থেকে ডক্টর জন মেলয়কে নিয়োগ দেয়া হয়। মেলয় জানুয়ারির প্রথম সপ্তাহে অন্তর্বর্তীকালীন শিক্ষা পরিচালক হিসেবে টিডিএসবিতে যোগ দেন। যোগদানের পর তিনি বোর্ডের আওতাধীন স্কুলগুলোর প্রায় ৯০০ অধ্যক্ষ ও উপাধ্যক্ষের সাথে বৈঠক করে তাঁদের পরামর্শ নিয়েছিলেন। গত কয়েক বছর ধরেই টিডিএসবির বেশ কয়েকজন পরিচালক, ট্রাস্টি একের পর এক সংবাদ শিরোনাম হয়েছেন। কেউ দুর্নীতির জন্য, কেউ অন্য কর্মকর্তাকে হয়রানি করার জন্য, কেউবা অন্যকে শারীরিকভাবে নির্যাতন এমনকি যৌন হয়রানিমূলক মন্তব্য করে।

 

দীর্ঘদিন ধরে চলে আসা এসব কেলেঙ্কারির কারণে দেশের সবচেয়ে বড় এ স্কুল বোর্ড সম্পর্কে জনসাধারণের মধ্যে নেতিবাচক ভাবমূর্তি তৈরী হয়। টিডিএসবির সমস্যাগুলো চিহ্নিত করে সেগুলো দূর করতে করণীয় নির্ধারণে এর আগে মার্গারেট উইলসনের নেতৃত্বেও একটি পরামর্শক কমিটি গঠন করা হয়। সে কমিটির প্রতিবেদন ২০১৫ সালের প্রথম দিকে প্রকাশ করা হয়। বারবারা হলের মতো উইলসনও তাঁর প্রতিবেদনে টিডিএসবিতে ‘ভয় সংস্কৃতি’র চর্চাকে অত্যন্ত গুরুত্ব দিয়ে উল্লেখ করেছিলেন। এর পেছনে নির্বাচিত সভাপতি, একাধিক পরিচালক এবং দায়িত্বশীল কর্মকর্তাদের মুখ্য ভূমিকা পালন দীর্ঘদিনের সমস্যা বলে উল্লেখ করা হয় সেই প্রতিবেদনে।

 

পড়া হয়েছে 70 বার

আপনার মতামত জানান...

আপনার মতামত জানানোর জন্য ধন্যবাদ

ads

পুরনো খবর খুঁজুন

« February 2024 »
Mon Tue Wed Thu Fri Sat Sun
      1 2 3 4
5 6 7 8 9 10 11
12 13 14 15 16 17 18
19 20 21 22 23 24 25
26 27 28 29      
স্বত্ব © Canadar Khobor Inc.
সম্পাদকঃ শাহানা খান
নির্বাহী সম্পাদকঃ শাহরিয়ার সোহেব
ইমেইলঃ এই ইমেইল ঠিকানাটি spambots থেকে রক্ষা করা হচ্ছে। এটি দেখতে হলে আপনার জাভা স্ক্রিপ্ট সক্রিয় থাকতে হবে।
ফোনঃ +1 (647) 716-4529, +1 (416) 320-3070