বৃহস্পতিবার, 23 মে 2024

মহামারী সত্ত্বেও কানাডায় রেকর্ড অভিবাসন

বুধবার, 29 ডিসেম্বর 2021 00:00
ফিডব্যাক দিন
(0 votes)

স্টাফ রিপোর্ট

 

দীর্ঘ মহামারী সত্ত্বেও ২০২১ সালে কানাডা রেকর্ড ৪ লক্ষ ১ হাজারের বেশি নতুন অভিবাসীকে স্বাগত জানিয়েছে। এক বছরে এটাই কানাডাতে সর্বোচ্চ অভিবাসন। এর আগে ১৯১৩ সালে দেশটি রেকর্ড ৪ লক্ষ মানুষকে অভিবাসনের আওতায় এনেছিল।

 

ফেডারেল সরকার নতুন এ অর্জনের ঘোষণা দিয়ে জানায়, এটা এমন একটা বছর যখন মহামারীর কারণে কানাডার সীমান্ত দীর্ঘদিন বিদেশিদের জন্য বন্ধ ছিল। সীমান্ত বন্ধ থাকার কারণে দেশটি অভিবাসন নীতিতে দ্রুত কিছু পরিবর্তন আনতে বাধ্য হয়।

 

অভিবাসন নীতিতে পরিবর্তন আনার এ উদ্যোগ সফল হয়েছে এবং এর ফলেই ২০২১ সালে সর্বোচ্চ সংখ্যক নতুন অভিবাসী যোগ করতে সক্ষম হয়েছে দেশটি। এসময় দেশটিতে অবস্থান করা বিদেশী কর্মী এবং আন্তর্জাতিক শিক্ষার্থীদেরকে স্থায়ী বাসিন্দা হিসাবে বসবাস করার অনুমোদন প্রক্রিয়া শুরু করা হয়।

 

এ বিষয়ে অভিবাসন, শরণার্থী এবং নাগরিকত্ব বিষয়ক মন্ত্রী শ্যন ফ্রেজার বলেন, "আমরা ২০২১ সালের জন্য একটা উচ্চাভিলাষী লক্ষ্য নির্ধারণ করেছিলাম। আনন্দের বিষয়, এটা অর্জন করতে পেরেছি। এটা ঐতিহাসিক একটা মুহূর্ত কারণ আমরা এ বছরে সর্বোচ্চ সংখ্যক অভিবাসীকে স্বাগত জানাতে পেরেছি।" "মহামারী দীর্ঘস্থায়ী হওয়ার কারণে আমাদের নেয়া বিভিন্ন উদ্যোগ বাধাগ্রস্থ হচ্ছে," এ কথা উল্লেখ করে তিনি বলেন, এ কারণে দেশের অভ্যন্তরে থাকা যোগ্য ব্যক্তিদেরকে (বিদেশী কর্মী এবং আন্তর্জাতিক শিক্ষার্থী) অভিবাসনের আওতায় আনতে হয়েছে।

 

কোন দেশ থেকে কত অভিবাসী এসেছে সে বিষয়ে বিস্তারিত জানা না গেলেও, নতুন অভিবাসীদের উল্লেখযোগ্য অংশ এসেছে চীন, নাইজেরিয়া, ইরান, তুরস্ক এবং যুক্তরাষ্ট্র থেকে। মন্ত্রী শ্যন ফ্রেজার নভেম্বরে এক সাক্ষাৎকারে বলেন, দেশে দক্ষ জনবলের সংকট দেখা দিলে প্রয়োজন অনুযায়ী যে কোন ব্যবস্থা নিতে তিনি প্রস্তুত। জাস্টিন ট্রুডোর লিবারেল সরকার আগামী ৫ বছরের অভিবাসন লক্ষ্যমাত্রা ফেব্রুয়ারির মাঝামাঝি নাগাদ 'হাউজ অব কমন্সে' পেশ করবে।

 

অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে কানাডা প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৩ লক্ষ থেকে ৪ লক্ষ মানুষকে অভিবাসনের আওতায় এদেশে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দিয়ে থাকে। পরিসংখ্যান অনুযায়ী, কানাডার প্রতি তিনটার একটা ব্যবসা অভিবাসী মালিকানাধীন। এছাড়া নতুন অভিবাসীদের মধ্যে প্রতি ৪ জনের একজন স্বাস্থ্যসেবা খাতে কাজ করে থাকে। উল্লেখ্য, স্থায়ীভাবে বসবাসের অনুমতিপ্রাপ্ত নতুন অভিবাসীরা শুধুমাত্র নির্বাচনে ভোট দেয়া ছাড়া কানাডিয়ান নাগরিকদের মতো সমস্ত সুযোগ-সুবিধা ভোগ করতে পারে।

 

পড়া হয়েছে 377 বার

আপনার মতামত জানান...

আপনার মতামত জানানোর জন্য ধন্যবাদ

ads

পুরনো খবর খুঁজুন

« May 2024 »
Mon Tue Wed Thu Fri Sat Sun
    1 2 3 4 5
6 7 8 9 10 11 12
13 14 15 16 17 18 19
20 21 22 23 24 25 26
27 28 29 30 31    
স্বত্ব © Canadar Khobor Inc.
সম্পাদকঃ শাহানা খান
নির্বাহী সম্পাদকঃ শাহরিয়ার সোহেব
ইমেইলঃ এই ইমেইল ঠিকানাটি spambots থেকে রক্ষা করা হচ্ছে। এটি দেখতে হলে আপনার জাভা স্ক্রিপ্ট সক্রিয় থাকতে হবে।
ফোনঃ +1 (647) 716-4529, +1 (416) 320-3070