শুক্রবার, 23 ফেব্রুয়ারী 2024

আন্ডারগ্রাউন্ড পাথ, টরন্টোর বিশ্ববিখ্যাত পথের বাণিজ্যকেন্দ্র

মঙ্গলবার, 12 অক্টোবার 2021 03:17
ফিডব্যাক দিন
(0 votes)

মনজুর মাহমুদ

 

রেবেকা ম্যাথুস। নয় বছর আগে অভিবাসী হয়ে এদেশে আসার পর থেকে টরন্টোতেই বাস করছেন। থাকেন ডাউনটাউন থেকে একটু দূরে ইষ্ট ইয়র্কে। সাবওয়ের কারণে বিশ পঁচিশ মিনিটের দূরত্বকে তেমন কিছু মনে হয় না। কাজে যাওয়া, সংসারের কাজকর্ম, সন্তানদের সময় দেয়া- এসব নিয়েই যত ব্যস্ততা। দিনের পর রাত, রাতের পর দিন। সপ্তাহ, মাস, বছর। এভাবেই চলছে। দেখতে দেখতে কেটে গেলো এতগুলো বছর। এর বাইরে যে দুনিয়া, সেখানে উঁকি দেয়ার সময় কোথায়!

 

কাজে যাওয়ার সময় বা কেনাকাটা করতে গিয়ে টরন্টো শহরের আন্ডারগ্রাউন্ড বা পাতাল পথ দিয়ে চলাফেরা তো নৈমিত্তিক ব্যাপার। তবে ভূ-গর্ভস্থ এ পথটি কখনোই ভালোভাবে চেনা হয়ে ওঠেনি তাঁর। এক সহকর্মী যেদিন বললেন, এ পথ দিয়েই ডাউনটাউনের বেশির ভাগ জায়গাতে যাওয়া যায়, শুনে একটু অবাকই হলেন। খুব আগ্রহ নিয়েই তাই বুঝতে শুরু করলেন আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্কটি।

 

রেবেকা শুধু একা নন। দীর্ঘদিন টরন্টোতে বাস করছেন অথচ ভূ-গর্ভস্থ এ পথ সম্পর্কে ধারণা নেই এমন মানুষের সংখ্যা নেহায়েত কম নয়!

 

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুযায়ী, পথচারী চলাচলের জন্য টরন্টো শহরের এই পথটি পৃথিবীর সর্ববৃহৎ ভূগর্ভস্থ রাস্তা (Underground PATH)। একইসঙ্গে এটাই মাটির নীচে বিশ্বের সবচেয়ে বড় বাণিজ্যিক কেন্দ্র (Shopping Complex)। মাটির নীচের এ যোগাযোগ ব্যবস্থার দু’পাশে রয়েছে ব্যবসা-বাণিজ্যের উপযোগী সব মিলিয়ে প্রায় তিন লাখ ৭১,০০০ স্কয়ার মিটার (৪০ লাখ স্কয়ার ফুট) জায়গা।

 

এ পথে অনায়াসে টরন্টো শহরের এক স্থান থেকে অন্য স্থানে যাওয়া যায়। প্রথম প্রথম বিষয়টা বুঝতে একটু অসুবিধা হতে পারে। তবে একবার বুঝে গেলে পথ চলা অনেক সহজ হয়ে যায়। মাটির নীচে ২৭ কিলোমিটার দীর্ঘ এ রাস্তার সঙ্গে যুক্ত হয়েছে টরন্টোর নামকরা ছয়টি হোটেল। যার মধ্যে আছে- শেরাটন, ফেয়ারমন্টের মত আবাসিক হোটেল।

 

ইউনিয়ন সাবওয়ে স্টেশন থেকে সিএন টাওয়ার এবং রজারস সেন্টারে যাতায়াত করতে ৫০০ মিটার দীর্ঘ অনেকটা সুড়ঙ্গের মত দেখতে পথটি (Skywalk) এ রাস্তার সঙ্গে যুক্ত হয়ে আছে। এ যোগাযোগ ব্যবস্থার আওতায় রয়েছে শহরের ৫০টি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ভবন, হকি হল অব ফেম, রয় থমসন হল, এয়ার কানাডা সেন্টার, রজারস সেন্টার, সিএন টাওয়ার, ছয়টি সাবওয়ে স্টেশন ছাড়াও প্রায় এক হাজার ২০০ দোকান ও রেষ্টুরেন্ট। ডান্ডাস, কুইন, কিং, ইউনিয়ন এবং সেইন্ট অ্যান্ড্রু সাবওয়ে স্টেশন বিশ্ব খ্যাত এ পথের সঙ্গেই যুক্ত। এছাড়া ওসগুড স্টেশন ফোর সিজন সেন্টারের মাধ্যমে এর আওতায় এসেছে।

 

তাপমাত্রা মাইনাস ২০ বা ৩০ যাই হোক, পথ ঠিকঠাক চেনা থাকলে বাইরের খোলা আকাশের নীচে না গিয়েও পৌছে যাওয়া যাবে গন্তব্যে। তীব্র শীত বা অতি গরম, প্রতিকূল সব আবহাওয়া এড়িয়ে এ পথে অনায়াসে শহরের গুরুত্বপূর্ণ এলাকাতে চলাফেরা করা চলে। চষে বেড়ানো যায় পুরো টরন্টো শহর!

 

একটু খেয়াল করলেই বোঝা যাবে, PATH শব্দটি কয়েকটি রং-য়ে লেখা রয়েছে। এর মধ্যে P-এর লাল রং নির্দেশ করে দক্ষিণ দিক, কমলা রংয়ের A পশ্চিম, নীল রংয়ের T উত্তর আর হলুদ রংয়ের H নির্দেশ করে পূব দিক। অর্থাৎ পথচারী উত্তর দিকে যেতে চাইলে যে দিকটায় নীল রংয়ের অক্ষর নির্দেশ করছে, সেদিকে যেতে হবে।

 

উত্তরে ডান্ডাস থেকে শুরু হয়ে দক্ষিণে গার্ডিনারের আগ পর্যন্ত এবং পূবে ইয়ং স্ট্রিট থেকে শুরু হয়ে পশ্চিমে রজারস সেন্টার পর্যন্ত টরন্টো শহরে জালের মতো ছড়িয়ে আছে এ পথ এবং পথ সংলগ্ন শত শত দোকান, রেষ্টুরেন্ট, কত কিছু! অর্থাৎ ডাউনটাউন টরন্টোর একটা বড় অংশ জুড়ে রয়েছে মাটির নীচের এ রাস্তা এবং বাণিজ্য কেন্দ্র।

 

টরন্টো সিটির পরিকল্পনা অনুযায়ী এ পথ ভবিষ্যতে ৬০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত হবে এবং আরও ৪৫টি প্রবেশদ্বার তৈরি করা হবে। বর্তমানে ৬৫ মিলিয়ন ডলার ব্যয়ে ইউনিয়ন স্টেশন থেকে ওয়েলিংটন স্ট্রিটে চলাচলে ৩০০ মিটার দীর্ঘ টানেল তৈরির কাজ চলছে।

 

১৯০০ সালের দিকে জেমস স্ট্রিটের নীচে একটা টানেল তৈরি হয়। এর ফলে ক্রেতারা ইয়ং স্ট্রিট ও কুইন স্ট্রিটের মূল দোকান এবং সিটি হলের পেছনে ইটনের বর্ধিত অংশে চলাচল করতে পারতো। এভাবেই বিখ্যাত এ পথ ও পথ সংলগ্ন বাণিজ্যকেন্দ্র স্থাপনের যাত্রা শুরু যা টরন্টোর অর্থনৈতিক কর্মকান্ডে এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

 

পড়া হয়েছে 29 বার

আপনার মতামত জানান...

আপনার মতামত জানানোর জন্য ধন্যবাদ

পুরনো খবর খুঁজুন

« February 2024 »
Mon Tue Wed Thu Fri Sat Sun
      1 2 3 4
5 6 7 8 9 10 11
12 13 14 15 16 17 18
19 20 21 22 23 24 25
26 27 28 29      
স্বত্ব © Canadar Khobor Inc.
সম্পাদকঃ শাহানা খান
নির্বাহী সম্পাদকঃ শাহরিয়ার সোহেব
ইমেইলঃ এই ইমেইল ঠিকানাটি spambots থেকে রক্ষা করা হচ্ছে। এটি দেখতে হলে আপনার জাভা স্ক্রিপ্ট সক্রিয় থাকতে হবে।
ফোনঃ +1 (647) 716-4529, +1 (416) 320-3070