শুক্রবার, 23 ফেব্রুয়ারী 2024

বিদ্যুৎ কোম্পানি হাইড্রো ওয়ানের নজিরবিহীন জালিয়াতি Featured

রবিবার, 17 অক্টোবার 2021 00:00
ফিডব্যাক দিন
(0 votes)

স্টাফ রিপোর্ট

 

কানাডার রাষ্ট্রীয় খাতের বিদ্যুৎ কোম্পানি হাইড্রো ওয়ান নজিরবিহীন জালিয়াতির নজির স্থাপন করেছে। অস্বাভাবিক বিল তৈরি করে হাজার হাজার গ্রাহকের একাউন্ট থেকে কোম্পানিটি বিপুল অংকের অর্থ হাতিয়ে নিয়েছে।

 

কোম্পানির কর্মকর্তাগণ মন্ত্রীসহ অন্যান্য নিয়ন্ত্রণকারী সংস্থাকে ঘটনাটি জানতে বিভিন্নভাবে প্রতিবন্ধকতা সৃষ্টি করার পাশাপাশি মিথ্যা তথ্য দিয়েছে। অন্টারিও'র ন্যায়পাল আন্দ্রে মারিন ২৫ মে টরেন্টোতে এক বিশেষ রিপোর্টে এ বিষয়ে বিস্তারিত জানান।

 

বিদ্যুৎ মন্ত্রী বব চার্লি হাইড্রো ওয়ানের এসব কর্মকান্ডে হতাশা প্রকাশ করে বলেছেন, কোম্পানির পক্ষ থেকে ঘটনা সম্পর্কে তাঁকে সম্পূর্ণ বিপরীত তথ্য প্রদান করা হয়েছে। হাইড্রো ওয়ান গ্রাহকদের বিল তৈরি করার পদ্ধতিটি আধুনিকায়ন করার উদ্যোগ নেয়। নতুন এ পদ্ধতি ঠিক মতো কাজ না করায় প্রায় এক লক্ষ গ্রাহকের বিলে ভুল ধরা পড়ে। সমস্যা দেখা দেয় যখন রাষ্ট্রীয় খাতের গুরুত্বপূর্ণ এই কোম্পানির কিছু কর্মকর্তা ঘটনাটি ধামাচাপা দেয়ার চেষ্টা করেন এবং সরকারি সংস্থা ও ন্যায়পালের কার্যালয়কে মিথ্যা তথ্য প্রদান করেন। চরম দুর্ভোগের শিকার গ্রাহকেরা তাদের অস্বাভাবিক বিলের ব্যাপারে কোম্পানির কাছে অভিযোগ করেও কোন প্রতিকার পায়নি। অস্বাভাবিক বিল সম্পর্কে অভিযোগ করলে কোম্পানির কর্মকর্তাগণ তাদের সাথে দুর্ব্যবহার করতে থাকেন।

 

কোনও উপায় না দেখে প্রায় ১১ হাজার গ্রাহক ন্যায়পালের কার্যালয়ে এ বিষয়ে অভিযোগ করেন। অভিযোগকারী ১০ হাজার সাত শ' গ্রাহকের মধ্যে কারো কারো একাউন্ট থেকে হাইড্রো ওয়ান তাদেরকে কোন রকম সতর্ক না করেই বিপুল অংকের অর্থ তুলে নিয়েছে। এদের অনেককেই আবার ভুল বিল পরিশোধে বড় অংকের অর্থ প্রদান করতে বাধ্য করা হয়েছে। অভিযোগ বাড়তে থাকলে হাইড্রো ওয়ান এ সম্পর্কে নিয়ন্ত্রণ সংস্থা ও ন্যায়পালের কার্যালয়কে মিথ্যা তথ্য দিতে থাকে। উল্লেখ্য, উন্নত ব্যাংকিং সেবার কারণে কোন কোন গ্রাহক বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানকে তাদের একাউন্ট থেকে সরাসরি অর্থ পরিশোধের জন্য পূর্ব অনুমোদন দিয়ে থাকেন।

 

সংশ্লিষ্ট মন্ত্রী, অন্টারিও এনার্জি বোর্ড এবং কোম্পানির বোর্ড সদস্যদেরকে সত্য জানতে যেভাবে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে এবং ঘটনা সম্পর্কে মিথ্যা তথ্য দেয়া হয়েছে সে ব্যাপারে ন্যায়পাল মারিন উদ্বেগ প্রকাশ করেছেন। অন্টারিও'র আইন অনুযায়ী ন্যায়পালের কার্যালয়কে মিথ্যা তথ্য দেয়ার অপরাধে আর্থিক জরিমানা বা জেল হওয়ার বিধান রয়েছে। যদিও হাইড্রো ওয়ানের কারো বিরুদ্ধে ন্যায়পাল আপাতত কোন অভিযোগ আনছেন না। তবে এ ধরণের কর্মকান্ড যাতে ভবিষ্যতে না ঘটে সে ব্যাপারে কোম্পানিকে সতর্ক করে দিয়েছেন তিনি। এদিকে, হাইড্রো ওয়ান এসব অভিযোগ স্বীকার করে ঘটনার সাথে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে।

 

কোম্পানির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা কারম মারসেল ঘটনার জন্য প্রায় ১৩ লক্ষ গ্রাহকের কাছে তাদের ভোগান্তির জন্য দুঃখ প্রকাশ করে চিঠি দিয়েছেন। হাইড্রো ওয়ান আলোচিত এ বিপর্যয় কাটিয়ে উঠতে ২০১৪ সালে নতুন প্রকল্প শুরু করেছে।

 

পড়া হয়েছে 73 বার

আপনার মতামত জানান...

আপনার মতামত জানানোর জন্য ধন্যবাদ

স্বত্ব © Canadar Khobor Inc.
সম্পাদকঃ শাহানা খান
নির্বাহী সম্পাদকঃ শাহরিয়ার সোহেব
ইমেইলঃ এই ইমেইল ঠিকানাটি spambots থেকে রক্ষা করা হচ্ছে। এটি দেখতে হলে আপনার জাভা স্ক্রিপ্ট সক্রিয় থাকতে হবে।
ফোনঃ +1 (647) 716-4529, +1 (416) 320-3070