বৃহস্পতিবার, 23 মে 2024

কানাডায় রানী ভিক্টোরিয়া-এলিজাবেথের মূর্তি ভাঙচুর

বুধবার, 29 ডিসেম্বর 2021 00:00
ফিডব্যাক দিন
(0 votes)

ডেস্ক রিপোর্ট

 

কানাডার আবাসিক স্কুলগুলোতে আদিবাসী শিশুদের গণকবর উদ্ধারের ঘটনায় ক্ষোভ প্রকাশের অংশ হিসাবে ব্রিটিশ রানি ভিক্টোরিয়া ও দ্বিতীয় এলিজাবেথের মূর্তি ভাঙচুর করে উল্লাস করেছে বিক্ষোভকারীরা।

 

ম্যানিটোবা প্রদেশের রাজধানী উইনিপেগে ১ জুলাই বৃহস্পতিবার কানাডা দিবস এ বিক্ষোভকারীরা মিছিল নিয়ে প্রাদেশিক আইন সভার দিকে অগ্রসর হয়। সেখানে বিক্ষোভের সময় ভবন প্রাঙ্গণ থেকে রানি ভিক্টোরিয়া এবং রানি দ্বিতীয় এলিজাবেথের মূর্তি টেনে নামায় তারা। বিক্ষোভ মোটামুটি শান্তিপূর্ণ হলেও মূর্তি নামানোর সময় পুলিশ বন্দুক ব্যবহার এবং একজনকে আটক করা হয় বলে স্থানীয় গণমাধ্যম উল্লেখ করেছে।

 

১৮৭৬ সালে কানাডার জন্মলগ্নের দিন ১ জুলাইকে প্রতি বছর কানাডা দিবস হিসাবে উদযাপন করা হয়।এ বছর ছিল উদযাপনের ১৫৪ তম বর্ষপূর্তি। কিন্তু সম্প্রতি আদিবাসী শিশুদের গণ কবর পাওয়ার পর বিভিন্ন মহল থেকে সরকারকে এ দিবস উদযাপন বাতিল করার পরামর্শ দেয়া হয়। এর আগে কানাডা দিবস উদযাপনের প্রাক্কালে বিভিন্ন স্থানে গির্জাতে ও ভাঙচুরের ঘটনা ঘটে। এসব ভাঙচুরের সাথে গণকবর পাওয়ার ঘটনার সম্পর্ক আছে বলে মনে করছে প্রশাসন।

 

বিবিসি জানায়, কানাডা প্রতিষ্ঠাকালে রানি ভিক্টোরিয়া ছিলেন সিংহাসনে। ব্রিটিশদের সঙ্গে কানাডা ফার্স্টনেশন রানি ভিক্টোরিয়ার আমলেই আবাসিক স্কুলের প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয়। সম্প্রতি আদিবাসী শিশুদের গণকবর খুঁজে পাওয়ার শোকে এই বছর কানাডা দিবসের সব আয়োজন বন্ধ করা হয়।

 

পড়া হয়েছে 398 বার

আপনার মতামত জানান...

আপনার মতামত জানানোর জন্য ধন্যবাদ

স্বত্ব © Canadar Khobor Inc.
সম্পাদকঃ শাহানা খান
নির্বাহী সম্পাদকঃ শাহরিয়ার সোহেব
ইমেইলঃ এই ইমেইল ঠিকানাটি spambots থেকে রক্ষা করা হচ্ছে। এটি দেখতে হলে আপনার জাভা স্ক্রিপ্ট সক্রিয় থাকতে হবে।
ফোনঃ +1 (647) 716-4529, +1 (416) 320-3070