শনিবার, 24 ফেব্রুয়ারী 2024

করোনার টিকা নিশ্চিত না করেই শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন

মঙ্গলবার, 12 অক্টোবার 2021 02:59
ফিডব্যাক দিন
(0 votes)

ডেস্ক রিপোর্ট

 

সেপ্টেম্বরের শুরুতেই খুলে দেয়া হচ্ছে অন্টারিওর সব শিক্ষা প্রতিষ্ঠান। কিন্তু ছাত্র-ছাত্রীদের সবাইকে করোনা টিকা দেয়া নিশ্চিত না করেই স্কুল খোলার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছে।

 

অনেকের মতে, দীর্ঘ সময় স্কুল বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের অনেক ক্ষতি হয়েছে। স্কুলে ফেরার জন্য তারা অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছে। মানসিকভাবে তারা ক্যাম্পাসে যেতে মুখিয়ে আছে। এ কারণে স্কুল খোলার সরকারের সিদ্ধান্তকে তারা সঠিক ও সময়োপযোগী বলে মনে করছেন।

 

আবার অনেকে বলছেন, করোনার ডেল্টা ধরণের কারণে চতুর্থ ঢেউয়ে সামগ্রিক পরিস্থিতির কতটা অবনতি হতে যাচ্ছে সে সম্পর্কে এখনই কিছু বোঝা যাচ্ছে না। এ রকম পরিস্থিতিতে শিক্ষার্থীদের টিকা দেয়া নিশ্চিত না করে স্কুলে পাঠানো ক্ষতিকর হয়ে দাঁড়াতে পারে।

 

অন্টারিওতে বয়সভিত্তিক টিকার হিসাবে শিশু ও যুবকেরা বেশ পিছিয়ে আছে। এ প্রদেশে ১২ থেকে ১৭ বছর বয়সীদের মাত্র ৪৯ শতাংশ এবং ১৮ থেকে ২৯ বছর বয়সীদের ৫৬ শতাংশ সম্পূর্ণ অর্থাৎ দুই ডোজ টিকা দেয়া হয়েছে। অর্থাৎ স্কুল শিক্ষার্থীদের অর্ধেকেরও বেশি এখনো সম্পূর্ণ টিকার বাইরে রয়ে গেছে।

 

কিছু কিছু বিশ্ববিদ্যালয় তাদের শিক্ষার্থীদের টিকা নিতে উৎসাহিত করলেও এটি বাধ্যতামূলক করেনি। ফলে শিক্ষার্থী ছাড়াও অনেক শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারীরাও টিকার বাইরে রয়ে গেছেন।

 

এদিকে, কানাডার বৃহত্তম টরন্টো স্কুল শিক্ষা বোর্ডের আওতাধীন স্কুলগুলোতে অধিকাংশ ছাত্র-ছাত্রী সেপ্টেম্বরের শুরুতে স্কুলে উপস্থিত হয়ে ক্লাসে অংশ নেবে বলে জানা গেছে। গত ১২ আগস্ট ছিল স্কুলে উপস্থিত হয়ে অথবা অনলাইনে ক্লাস করার নিবন্ধনের শেষ দিন। নিবন্ধন শেষে ৮০ শতাংশের বেশি ছাত্র-ছাত্রী স্কুলে গিয়ে ক্লাস করতে আগ্রহী বলে টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড জানিয়েছে।

 

মহামারী শুরুর পর থেকেই টিডিএসবি-সহ অন্টারিও প্রদেশের অন্যান্য স্কুল বোর্ড তাদের শিক্ষার্থীদের স্কুলে উপস্থিত হয়ে অথবা অনলাইনে ক্লাস করার সুযোগ দিয়ে আসছে। টিকা দেয়া শুরুর পর পরিস্থিতির যথেষ্ট উন্নতি হলেও করোনার ডেল্টা ধরণ (ভ্যারিয়েন্ট) আবারো অনিশ্চয়তার সৃষ্টি করেছে।

 

উল্লেখ্য, ১৯৮২ সাল থেকে অন্টারিও এবং নিউ ব্রান্সউইকে শিশুদের স্কুলে ভর্তির আগে ৯টি রোগের টিকা দেয়া বাধ্যতামূলক। এসব রোগের মধ্যে রয়েছে -- মামস, ডিপথেরিয়া, পোলিও, হ্যাম ইত্যাদি। এসব রোগের টিকা না দিয়ে কেউ শিশুকে স্কুলে পাঠালে এক হাজার ডলার জরিমানার পাশাপাশি ২০ দিনের জন্য ছাত্র বা ছাত্রীকে ক্লাসে উপস্থিত হওয়া থেকে বিরত রাখার বিধান রয়েছে।

 

এই ২০ দিনের মধ্যে নির্দিষ্ট টিকা দিয়ে পুনরায় ক্লাসে পাঠানো যায়। এর ব্যতয় ঘটলে ভর্তি বাতিল করা হয়ে থাকে। এই কঠোর নিয়মের কারণে সেখানে ৯টি রোগের টিকা নিশ্চিত না করে শিশুদের স্কুলে পাঠানো হয় না। কিন্তু করোনার টিকার বিষয়ে এ ধরণের বাধ্যবাধকতা না থাকায় সেপ্টেম্বরে অনেক শিক্ষার্থী টিকা না নিয়েই স্কুলে আসবে।

 

পড়া হয়েছে 18 বার

আপনার মতামত জানান...

আপনার মতামত জানানোর জন্য ধন্যবাদ

পুরনো খবর খুঁজুন

« February 2024 »
Mon Tue Wed Thu Fri Sat Sun
      1 2 3 4
5 6 7 8 9 10 11
12 13 14 15 16 17 18
19 20 21 22 23 24 25
26 27 28 29      
স্বত্ব © Canadar Khobor Inc.
সম্পাদকঃ শাহানা খান
নির্বাহী সম্পাদকঃ শাহরিয়ার সোহেব
ইমেইলঃ এই ইমেইল ঠিকানাটি spambots থেকে রক্ষা করা হচ্ছে। এটি দেখতে হলে আপনার জাভা স্ক্রিপ্ট সক্রিয় থাকতে হবে।
ফোনঃ +1 (647) 716-4529, +1 (416) 320-3070