শনিবার, 13 এপ্রিল 2024

অন্টারিও’র বিচার ব্যবস্থার উপর মানুষের আস্থা কমছে

শনিবার, 09 অক্টোবার 2021 08:11
ফিডব্যাক দিন
(0 votes)

নিজস্ব প্রতিবেদক

 

অন্টারিওতে আইনজীবীর খরচ মেটানোর সামর্থ্য না থাকায় অধিকাংশ ক্ষেত্রেই বিচার পেতে জনগণ আদালতের শরণাপন্ন হতে পারে না এবং এ কারণে বিচার ব্যবস্থা অকার্যকর বলে মনে করে সংখ্যাগরিষ্ঠ মানুষ। বিচার বিভাগকে মান্ধাতার আমলের প্রতিষ্ঠান হিসেবে আখ্যা দিয়ে তারা বলেছে, বিচার ব্যবস্থা এখন শুধু ধনীদের জন্য কাজ করে, আদালতের দরজা সাধারণ মানুষের জন্য খোলা নয়।

 

ল’ ফাউন্ডেশন অব অন্টারিও এবং ল’ সোসাইটি অব আপার কানাডার সহযোগিতায় ‘দ্য একশন গ্রুপ অন এক্সেস টু জাস্টিস (টিএজি) প্রথমবারের মতো বহু বছরের পুরনো বিচার ব্যবস্থা সম্পর্কে সাধারণ মানুষের মতামত জানতে এক জরীপ পরিচালনা করে। গত আগস্টে ১,৫০০ প্রাপ্ত বয়স্কের মধ্যে পরিচালিত এ জরীপে ৭৮ শতাংশ মানুষ বলেছে, এখানকার বিচার ব্যবস্থা মান্ধাতার আমলের মতোই চলছে। আর ৭১ শতাংশ বিচার বিভাগকে অদক্ষ, গোলমেলে এবং অকার্যকর মন্তব্য করে বলেছে, মানুষকে ভয় দেখাতে এখন আদালতকে ব্যবহার করা হয়।

 

গ্রুপের ব্যবস্থাপক সাব্রিনা ডেলহন বলেন, জনগণের জন্যই তো বিচার ব্যবস্থা। কিন্তু অধিকাংশ মানুষের নাগালের বাইরে চলে গেলে এ ব্যবস্থাকে কার্যকর বলার কোন উপায় নেই। জরীপের ফল সামগ্রিকভাবে বিচার বিভাগ সম্পর্কে মানুষের হতাশা – যেমন আদালতের শরণাপন্ন হতে গেলে সম্ভাব্য খরচ বা কাউকে ভয় দেখাতে এটা ব্যবহার করা – নিশ্চিত করেছে। সুনির্দিষ্ট কোন ঘটনার উল্লেখ না করে ডেলহন বলেন, “সাম্প্রতিক সময়ের অনেক ঘটনা বুঝিয়ে দিয়েছে বিচার ব্যবস্থা আমাদেরকে জীবনে কতটা প্রয়োজনীয়, কিছু মানুষ যেটাকে নিজেদের নিয়ন্ত্রণে বলে মনে করে। আমরা বুঝতে পেরেছি কখনো কখনো বিচার পাওয়া মানুষের জীবনে কতটা গুরুত্বপূর্ণ হয়ে দাড়াতে পারে।“

 

অহেতুক বিলম্বের প্রেক্ষিতে দেশের সর্বোচ্চ আদালত প্রাদেশিক আদালতগুলোকে ১৮ মাসের মধ্যে মামলার নিষ্পত্তি করার উপায় খুঁজে বের করার আদেশ জারির পরই এ ধরণের জরীপ পরিচালনার উদ্যোগ নেয়া হলো। এ আদেশের ফলে নির্দিষ্ট সময়ের মধ্যে নিষ্পত্তি না হলে হত্যা বা যৌন নির্যাতনের মতো গুরুত্বপূর্ণ মামলাও খারিজ হয়ে যেতে পারে বলে আশংকা করা হচ্ছে। যাদের উপর জরীপ পরিচালনা করা হয়েছে তারা সবাই আইনজীবীর খরচ মেটানোর সামর্থ্য না থাকা, আদালতে গিয়ে বিচার পাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় বাঁধা বলে মনে করে। এ প্রসঙ্গে ডেলহন বলেন, এটা সাংঘাতিক ব্যাপার যে, আইনজীবীর খরচ জোগাড় করা সব ধরণের আয়ের মানুষের জন্যই কঠিন বাস্তবতা। দুই তৃতীয়াংশ অর্থাৎ ৭৬ শতাংশ অংশগ্রহণকারী বলেছে, যেসব মানুষ বিনা খরচে আইনগত সাহায্য পায় না তাদের জন্য জরুরীভিত্তিতে বিকল্প ব্যবস্থা করা উচিৎ।

 

নাগরিক অধিকার আদায়ে দীর্ঘদিন কাজ করে আসা আইনজীবী পিটার রোজেন্থাল মনে করেন, আসলে আদালতে যাওয়ার সুযোগ অধিকাংশ ক্ষেত্রেই খুব সীমিত। শুধুমাত্র ধনী ও উচ্চবিত্ত শ্রেণীর মানুষেরা আইনজীবীর খরচ মেটানোর সামর্থ্য রাখে। বিনা খরচে আইনগত সাহায্য পেতে পারে কেবল দরিদ্র জনগণ এবং বিশেষ কিছু ক্ষেত্রে অন্যান্যরা। কিন্তু এসব শ্রেণীভুক্ত নয় এমন অনেক মানুষের আর্থিক সামর্থ্য না থাকার কারণে ফৌজদারি বা অপরাধ বিষয়ক মামলায় আদালতে তাদের পক্ষে কথা বলার কেউ থাকে না।

 

অপরাধ বিষয়ক আইনজীবী সমিতির পরিচালক ড্যানিয়েল ব্রাউন বলেন, প্রকৃতপক্ষে অর্থনৈতিক সামর্থ্যই আজকের দিনে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু শুধু ধনী ব্যক্তিরা বিচার ব্যবস্থার সুযোগ নেবে এমনটা কোনোভাবে হওয়া উচিৎ নয়। আইনগত সাহায্য পাওয়ার ক্ষেত্রে অন্টারিওতে বিভিন্ন কর্মসূচিতে অর্থনৈতিক সাহায্য কমিয়ে ফেলার কারণে কর্মজীবী মানুষের জন্য বিচার বিভাগের দ্বারস্থ হওয়া প্রায় অসম্ভব হয়ে দাড়িয়েছে। স্বল্প আয়ের মানুষ যেন প্রয়োজনে আদালতে যেতে পারে সেটা নিশ্চিত করা অন্যতম প্রধান লক্ষ্য হওয়া উচিৎ, এ কথা উল্লেখ করে ব্রাউন বলেন, সেক্ষেত্রে আইনজীবীদের খরচ মেটাতে বিশেষ তহবিলের ব্যবস্থা করা দরকার।

 

ল’ সোসাইটির কোষাধ্যক্ষ পল স্কবাস বলেন, “বিচার ব্যবস্থা মানুষের নাগালের মধ্যে আনার বিষয় নিয়ে অনেক বছর ধরে আলোচনা হচ্ছে। আমরা চেষ্টা করছি সবার সাথে আলোচনা করে কিভাবে বিচার ব্যবস্থাকে মানুষের নাগালের মধ্যে আনা যায়। কিছু কিছু নিয়ম কানুন ইতোমধ্যে সহজ করার উদ্যোগ নেয়া হয়েছে। এর ফলে আইনজীবীদেরকে তাঁদের মক্কেলের মামলার পুরো দায়িত্ব নিতে হবে না, অল্প খরচে কিছু কাগুজে কাজ করে দিলেই চলবে।“

 

জরীপের পরবর্তী ধাপ হিসেবে একশন গ্রুপ অক্টোবর মাসে প্রথমবারের মতো ‘সবার জন্য বিচার’ সপ্তাহ পালন করে। বিভিন্ন কর্মসূচীর পাশাপাশি গ্রুপ আয়োজিত আলোচনা সভায় অন্টারিও’র এটর্নি জেনারেল ইয়াসির নাখভি বক্তব্য রাখেন।

 

পড়া হয়েছে 31 বার

আপনার মতামত জানান...

আপনার মতামত জানানোর জন্য ধন্যবাদ

পুরনো খবর খুঁজুন

« April 2024 »
Mon Tue Wed Thu Fri Sat Sun
1 2 3 4 5 6 7
8 9 10 11 12 13 14
15 16 17 18 19 20 21
22 23 24 25 26 27 28
29 30          
স্বত্ব © Canadar Khobor Inc.
সম্পাদকঃ শাহানা খান
নির্বাহী সম্পাদকঃ শাহরিয়ার সোহেব
ইমেইলঃ এই ইমেইল ঠিকানাটি spambots থেকে রক্ষা করা হচ্ছে। এটি দেখতে হলে আপনার জাভা স্ক্রিপ্ট সক্রিয় থাকতে হবে।
ফোনঃ +1 (647) 716-4529, +1 (416) 320-3070